মৌসুমি বায়ুর সক্রিয়তা কমে যাওয়ায় দেশে বৃষ্টিপাতের প্রবণতা কমে গেছে। তাই তাপমাত্রা বাড়ছে। একই সঙ্গে আগামী দুই দিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানা যায়।

এতে বলা হয়, চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে। আজ শুক্রবার সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ফেনীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল টাঙ্গাইলে ২৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ এম এ মান্নান বলেন, আজ দেশের পশ্চিমাঞ্চলের তুলনায় পূর্বাঞ্চলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা বেশি। সমুদ্রে কোনো ধরনের সিগন্যাল থাকছে না। তবে অভ্যন্তরীণ নৌবন্দরে ১ নম্বর সিগন্যাল থাকবে।